• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৭:৩২ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
স্মরণ সভা: ডা.আলাউদ্দিন সিরাজি বকশীগঞ্জে পুলিশের সহায়তায় ছেলেকে ফিরে পেল পরিবার বীর মুক্তিযোদ্ধা আফসার আলীকে সভাপতি, জিএম ফাতিউল হাফিজ বাবুকে সাধারণ সম্পাদক করে সুজনের কমিটি গঠন এফডিসিতে সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে জামালপুরে প্রতিবাদ সমাবেশ বকশীগঞ্জে বৃষ্টির জন্য প্রার্থনা করে ইসতিসকার নামাজ আদায় জামালপুরে  বিনামূল্যে ফ্রিল্যান্সিং উদ্বোধন করলেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য মোস্তফা আল মাহামুদ জামালপুর সদরে চুরি হওয়া ১৭ মোবাইল উদ্ধার করলো সদর থানা পুলিশ জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের নতুন সিন্ডিকেট সদস্য হলেন অধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ হারুন অর রশিদ জামালপুর সদরের শ্রীপুর ভালুকায় কৃষক সুরুজ আলীর জমি দখলের পায়তারার প্রতিবাদে সংবাদ সম্মেলন বকশীগ‌ঞ্জে ট্রাক চাপায় আইনজীবীর মৃত্যু

ব্র্যাকের নিরাপদ অভিবাসন ও বিদেশ-ফেরতদের পুনরেকত্রীকরণ”বিষয়ক উপজেলা অ্যাডভোকেসি কর্মশালা

এম.এফ,এ মাকামঃ

জামালপুর সদর উপজেলায় ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের উদ্যোগে MKFW এবং Climate Bridge Fund (CBF এরআর্থিক সহযোগিতায়“নিরাপদ অভিবাসন ও বিদেশ-ফেরতদের পুনরেকত্রীকরণ”বিষয়ক উপজেলা অ্যাডভোকেসি কর্মশালা ১০ এপ্রিল সকাল ১০:৩০ ঘটিকায় উপজেলা পরিষদ কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়েছে।

কর্মশালায় জামালপুর সদর উপজেলা নির্বাহী অফিসার লিটুস লরেন্স চিরান  এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন সদর ‍উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ আবুল হোসেন।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম জামালপুর ডিস্ট্রিক্ট কো-অর্ডিনেটর মোঃআরিফুল ইসলাম।  তিনি ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের সেবা প্রদান, বিদেশ ফেরত ও গমনেচ্ছুদের বিভিন্ন সমস্যা ও তার সমাধান এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব কিভাবে মোকাবেলা করা যায় সে বিষয়ে আলোচনা করেন।

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ আবুল হোসেন, আমাদের উপজেলা থেকে বিদেশ গমনেচ্ছুর সংখ্যা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে, এটা জামালপুরের তথা সমগ্র বাংলাদেশের অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে সহায়ক। এই সেক্টরকে আরোগতিশীল করার জন্য আমাদের সকলের নিজ নিজ অবস্থান থেকে সচেতনতা বৃদ্ধির জন্য কাজ করতে হবে।এক্ষেত্রে আমার উপজেলার ১৫ ইউনিয়ন সর্বাত্বক সহযোগিতা করবে। আপনারা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, কারিগরি প্রশিক্ষন কেন্দ্র এবং ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম আপনাদের কর্মকান্ডের সেবা সম্বলিত লিফলেট, ফেস্টুন ইত্যাদি আমাদের কাছে দিলে আমরা ইউনিয়ন পর্যায়ের জন প্রতিনিধিদের মাধ্যমে প্রান্তিকপর্যায়েরজনগোষ্ঠীরকাছে পৌঁছেদিব। তিনিআরোবলেনআমিনিজেওজানতামফ্রি ভিসাইহচ্ছেসর্বোচ্চ সুবিধাজনকভিসাকিন্তু আজকের কর্মশালা হতে জানতে পারলাম এটাই হচ্ছে প্রতারনার প্রথম হাতিয়ার।তাইযারা বিদেশ যেতে চায় তারা  যেন ও জনশক্তি অফিসের সাথে যোগাযোগ করে যায় এই প্রত্যাশা রাখেন।

জামালপুর সদর ‍উপজেলা নির্বাহী অফিসার লিটুস লরেন্স চিরান সভাপতির বক্তব্যে বলেন, বাংলাদেশের অর্থনীতির (পেশার)ট্রান্স ফরমেশন হচ্ছে।এক সময় আমরা ছিলাম কৃষি নির্ভর বর্তমানে চাকুরি নির্ভর। আগামীতে আমরা ইন্ডাস্ট্রির উপর নির্ভরশীল হতে যাচ্ছি।এইজন্য আমরা দক্ষ জনশক্তি তৈরি করার দিকে নজর দিচ্ছে। দক্ষ জনশক্তিই পারে অর্থনৈতিক সমৃদ্ধির পথ সুগম করতে। তিনি ব্র্র্যাক কে ধন্যবাদ জানান যে ব্র্যাক রেমিটেন্স আয়ের সাথে সম্পর্কিত সময়োপযোগী একটি কর্ম সূচি হাতে নিয়েছে।রেমিটেন্স বর্তমানে বাংলাদেশের জিডিপিতে ১২% অবদান রাখছে, আজকের কর্মশালা হতে সচেতনতা বৃদ্ধির মাধ্যমে দক্ষ হয়ে অভিবাসন প্রত্যাশীগণ বিদেশগমণ করলে আমাদের জিডিপিতে রেমিটেন্সের অবদান আরো বৃদ্ধি পাবে এমনই আশা করেন তিনি।
মো. মুনীরহুসাইনখান, ব্র্যাকজেলাসমন্বয়ক, জামালপুর এরসঞ্চালনায় এই কর্মশালাটিতে বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তাবৃন্দ,জনপ্রতিনিধিগণ, পুলিশ প্রশাসনের কর্মকর্তা, কারিগরিপ্রশিক্ষণ কেন্দ্র এবংজেলাকর্মসংস্থান ও জনশক্তি অফিসেরকর্মকর্তাসহবেসরকারিসংস্থার প্রতিনিধি, প্রবাসীকল্যাণব্যাংকেরব্যবস্থাপক, শিক্ষক মন্ডলীএবংসুশীল সমাজেরপ্ রতিনিধি, সাংবাদিক, মানবাধিকারকর্মী, বিদেশ ফেরত অভিবাসীএবংব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামেরঅন্যান্য প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
এরপর মুক্ত আলোচনায় বিদেশ ফেরত কয়েকজন অভিববাসীর বিদেশে অবস্থানকালীন ও ফেরত পরবর্তী করুণ কাহিনী/অভিজ্ঞতা তুলে ধরেন যা উপস্থিত সকল অংশগ্রহণকারীদের হৃদয় ছুঁয়ে যায়।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।